সস্তায় সোনা কেনার সুযোগ দিচ্ছে সরকার!

যদি কোনও ব্যক্তি সোনায় বিনিয়োগ করতে চান, তবে তাঁদের জন্য দুর্দান্ত সুখবর। সরকারি গোল্ড বন্ড স্কিম 2021-22-এর ইস্যু মূল্য গ্রাম প্রতি ঠিক করা হয়েছে 5,109 টাকা। সোমবার থেকেই এই গোল্ড বন্ড স্কিমে আবেদন করা যাবে। Reserve Bank of India (RBI)-এর তরফে শুক্রবার জানানো হয়েছে, Sovereign Gold Bond (SGB) Scheme-এর 10 নম্বর সিরিজে বন্ড কিনতে আবেদন করতে হলে 28 ফেব্রুয়ারি থেকে 4 মার্চের মধ্যে সাবস্ক্রিপশন নিতে হবে।

 

RBI কী জানিয়েছে?

 

Reserve Bank of India-এর তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে “Gold Bond-এর ইস্যু মূল্য হবে প্রতি গ্রামে 5,109 টাকা।” RBI-এর সঙ্গে আলোচনার পর অনলাইনে আবেদনকারী বিনিয়োগকারীদের প্রতি গ্রামে 50 টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। RBI-এর তরফে জানানো হয়েছে, অনলাইনে লেনদেনকারী বিনিয়োগকারীদের জন্য গোল্ড বন্ডের ইস্যু মূল্য হবে 5,059 টাকা।

 

Gold Bond কী ভাবে কিনবেন?

 

Sovereign Gold Bond Scheme 2021-22-এর নবম সিরিজের সাবস্ক্রিপশনের জন্য সময়সীমা ছিল 10 থেকে 14 জানুয়ারি। তখন প্রতি গ্রাম সোনার বন্ডের ইস্যু মূল্য ছিল 4,786 টাকা। কেন্দ্রের তরফে RBI এই বন্ড ইস্যু করে। জানানো হয়েছে Bank, Post Office, NSE, BSE-র মাধ্যমে এই বন্ড বিক্রয় করা হবে।

 

কারা বন্ড কেনার জন্য আবেদন করতে পারেন?

 

এই স্কিমের আওতায় সাধারণ বিনিয়োগকারীরা সর্বনিম্ন 1 গ্রাম সোনা এবং সর্বোচ্চ 4 কেজি সোনা বিনিয়োগ করতে পারেন। তবে ট্রাস্টের মতো সংগঠনগুলি প্রতি আর্থিক বছরে 20 কেজির সোনার বন্ডের জন্য আবেদন করতে পারেন।

 

এই Sovereign Gold Bond কী?

 

2015 সালের নভেম্বর মাসে Gold Monetisation Scheme-এর আওতায় Sovereign Gold Bond Scheme লঞ্চ করেছিল কেন্দ্র। এগুলিতে আসলে ভার্চুয়াল সোনা।

 

Sovereign Gold Bond স্কিমের সুবিধা কী?

 

সোনার বন্ডের বিশেষ সুবিধা হল বাজারের চেয়ে দাম প্রায়ই কম হয়। এছাড়া Sovereign Gold Bond স্কিমের আওতায় বন্ড কেনা হলে, বন্ডের ইস্যু মূল্যের উপরে বাৎসরিক 2.50 শতাংশ হারে সুদ পাওয়া যায়, এই টাকা প্রতি 6 মাসে একবার গ্রাহকের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। ফলে একদিকে ভার্চুয়াল সোনা কেনাও হয়, আবার তা থেকে সুদও পাওয়া যায়।

 

20-র বেশি সেক্টর থেকে তথ্য সমৃদ্ধ, দুরন্ত বিশ্লেষণ Economic Times-এর। ক্লিক করুন

 

Source: Eisomoy.com